মিন্টি গ্রীন প্রন

মিন্টি গ্রীন প্রন

আমিষ খেতে ভালবাসেন অথচ চিংড়ি মাছ খেতে ভালবাসেন না এমন সংখ্যা নেহাতই কম। আর তাই তো চিংড়ি মাছের মালাইকারি হোক বা মালাবারি প্রণ নাম শুনলেই যেন মনটা শুধুই চিংড়ি নাম জপ করে। আমরা আপনাদের জন্য সবসময় অন্যরকমের রেসিপি নিয়ে এসেছি। আজও তার অন্যথা হবে না।
আজ আমরা শিখব মিন্টি গ্রীন প্রণ। মিন্টি প্রণ কারণ আমরা মিন্ট বা পুদিনা পাতা দিয়ে চিংড়ির সুস্বাদু একটি মশলা বানাব। স্বভাবতই রংটা সবুজ হবে। পুদিনাকে সঙ্গত দেবে ধনে পাতাও। এই দুটি উপকরণই শরীরকে ঠাণ্ডা রাখে। তাছাড়া খুব কম তেলে আমরা এই রেসিপিটি বানাব। ফলে এই রেসিপিটি বানানোর ক্ষেত্রে আমরা স্বাস্থ্যের দিকেও নজর দিয়েছি।

তাহলে আসুন দেখে নেওয়া যাক মিন্টি গ্রীন প্রণ বানাতে আমাদের কী কী লাগবে।

পরিবেশন - ৪ জনের জন্য প্রস্তুতির সময় - ১৫ মিনিট রান্নার সময় - ১৫ মিনিট

উপকরণ
মাঝারি চিংড়ি - ২০০ গ্রাম পুদিনা পাতা - ছোট ১ আঁটি ধনেপাতা - ছোট ১/২ আঁটি রসুন - ৫ কোয়া আদা কুঁচি - ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা - ১-২ টি পেঁয়াজ - ছোট ২টি (ফালি করে কাটা বা স্লাইস) জিরে গুঁড়ো - ১/২ চা চামচ ধনে গুঁড়ো - ১/২ চা চামচ লেবুর রস - ২ টেবিল চামচ নুন - স্বাদমতো তেল - ১ টেবিল চামচ জল - ১/২ কাপ
প্রণালী
চিংড়ি মাছের শুধু লেজের দিকটা একটি রেখে দিন, বাকি খোসা ও মাথা ছাঁড়িয়ে পিঠের কালো সুতো বের করে দিন। তারপর ভাল করে ধুয়ে পরিস্কার করে নিন চিংড়িমাছগুলিকে। লেবুর রস ও নুন দিয়ে চিংড়িমাছগুলিকে ভাল করে ম্যারিনেট করে রাখুন। ধনেপাতা ও পুদিনা পাতাগুলিও ভাল করে ধুয়ে পরিস্কার করে নিন, যাতে কোনও ধুলোবালি না থাকে পাতাগুলিতে। এবার মিক্সিতে ধনেপাতা, পুদিনা পাতা, তাঁচা লঙ্গা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা, রসুন এবং একটি পেঁয়াজ দিয়ে ভাল করে একটা মসৃণ সবুজ পেস্ট বানিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করুন। তাতে বাকি পেঁয়াজটা দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজের রং স্বচ্ছ হয়ে এলে সবুজ পেস্টটা দিয়ে দিন। ১ মিনিট ভালকরে নাড়াচাড়া করুন। চিংড়ি মাছ দিয়ে দিন। ২-৩ মিনিট চিংড়ি মাছ রান্না করুন। এতে নুন ও জল দিয়ে দিন। জলটাকে শুকিয়ে আসতে দিন। কাঁটা বা ছুড়ির ডগা দিয়ে দেখে নিন চিংড়ি মাছ সিদ্ধ হয়েছে কিনা। হয়ে গেলে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করিন।

গুরুত্বপূর্ণ তথ্য

চাইলে চিংড়ি মাছটি প্রথমে হাল্কা ভেজে নিতে পারেন। চিংড়ি মাছ দিয়ে বেশিক্ষণ রান্না করবেন না তাহলে তা শক্ত হয়ে যেতে পারে। আপনি চাইলে চিংড়ি মাছ দেওয়ার আগে ১০০ মিলিলিটার নারকেল দুধ দিতে পারেন। তাতে মাখো মাখো না হয়ে কারি হবে। যা আপনি বাসমতী চালের ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। এতে স্বাদ একেবারে বদলে যাবে।

No comments

Powered by Blogger.