ব্যাংকক প্রন স্যালাড



ব্যাংকক হল স্যালাড আর চিংড়ি মাছের জন্য বিখ্যাত। এখানকার চিংড়ি রেসিপির যা স্বাদ, এখানকার চিংড়ি মাছ খেলে অন্য কোনও স্বাদ মুখে লাগে না। আজ আমরা এমন একটি রেসিপি এনেছি যাতে ব্যাংককের স্বাদ রয়েছে, আর স্যালাড বলে স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর নয়, আবার চিংড়ি মাছ থাকায় সুস্বাদুও বটে। আর এই স্যালাডটি বানানো এতই সোজা যে ছোটরাও চট করে বানিয়ে ফেলতে পারবে।

উপকরণ

চিংড়ি মাছ - আধ কেজি রসুন - ৬-৭টি

স্যালাড ড্রেসিংয়ের জন্য

চিলি সস - ২ টেবিল চামচ ফিশ সস - ২-৩ টেবিল চামচ হোয়াইট ভিনিগার - ৩ টেবিল চামচ কাঁচা লঙ্কা - ৭-৮টি তিল তেল - ১ চা চামচ অলিভ অয়েল - আধ কাপ স্যালাড এর জন্য পেঁয়াজকলি - ৪-৫ টি গাজর - ১ টি বড় ধনেপাতা - ১ আঁটি থাই চিলি - ৪-৫ টি নুন - স্বাদমচো

প্রণালী

একটি পাত্রে জল ও তাতে নুন এবং রসুন দিয়ে দিন। এই জলে চিংড়ি মাছ গুলি সিদ্ধ করে নিন। স্যালাড ড্রেসিংয়ের জন্য একটি বড় বাটিতে, ফিশ সস, চিলি সস, হোয়াইট ভিনিগার, কাঁচা লঙ্কা, কাঁচালঙ্কা ও তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি ড্রেসিং। স্যালাডের জন্য গাজর স্লাইস করে নিন। ধনেপাতা কুচিয়ে নিন। থাই রেড চিলি স্লাইস করে নিন। একটি পাত্রে এগুলি একসঙ্গে মিশিয়ে নিন। এতে সিদ্ধ চিংড়ি মিশিয়ে নিন। এতে স্যালাড ড্রেসিং দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

No comments

Powered by Blogger.