প্রন ইন মায়ো সস



মনে হতে পারে চিংড়ি মাছ রান্না আর এমন কী কঠিন কাজ। কিন্তু আসলে কিন্তু নিখুঁত চিংড়ি মাছ রান্না করা কিন্তু মুখের কথা নয়। কারণ চিংড়ি মাছ খুব তাড়াতাড়ি বেশি সিদ্ধ হয়ে যায়। আবার ভয়ে ভয়ে আগে নামিয়ে নিলে চিংড়ি মাছ যদি ভাল করে সিদ্ধ না হয় তাহলে গন্ধ থেকে যায়। আর সেই স্বাদও পাওয়া যায় না।

কিন্তু চিন্তা করবেন না। আমরা যখন আছি। আমাদের বাতলে দেওয়া পথে যদি রান্না করেন তাহলে আর সেই চিন্তাটাও নেই। আজকে আমরা বানাব প্রন ইন মায়ো সস। শুনতেও যেমন সোজা লাগছে বিশ্বাস করুন রান্নাটাও ততোধিক সোজা। তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন প্রন ইন মায়ো সস।

পরিবেশন - ২ জনের জন্য প্রস্তুতির সময় - ১০ মিনিট রান্নার সময় - ১৫ মিনিট

উপকরণ

চিংড়ি - ১০ টি (মাঝারি মাপের) মাখন - ১ টেবিল চামচ রসুন - ৮-৯ কোয়া (বাটা) চেদ্দার চিজ - ১ টি কিউব সাদা পেঁয়াজ - ৪টি (স্লাইস) কাঁচা লঙ্কা - ২টি (কুচনো) গোলমরিচ গুঁড়ো - ১/২ চা চামচ মাসরুম - ৪টি (চার টুকরো করে কাটা) হোয়াইট ওয়াইন - ১ কাপ মেয়োনিজ - ১ টেবিল চামচ সিলান্ট্রো বা ধনে পাতা - ২ টেবিল চামচ (কুচনো) নুন - স্বাদ মতো

প্রণালী

একটি ফ্রাইং প্যানে মাখন নিয়ে গলিয়ে নিন। তাতে প্রথমে রসুন কুচি দিয়ে হাল্কা সোনালি রং ধরা পর্যন্ত ভেজে নিন। এবার এতে চিংড়ি গুলো দিয়ে দিন। ২ মিনিট ভাজুন। এবার চিংড়ির মিশ্রণটি তুলে নিন। এবার ওই প্যানেই মাসরুম, কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে ভেজে নিন। মাসরুমের জল শুকিয়ে গেলে তাতে চিংড়িমাছের মিশ্রণটা ঢেলে দিন। এতে নুন এবং গোলমরিচ গুঁড়ো দিন। এর মধ্যেই চেদ্দার চিজ দিয়ে দিন। হাল্কা আঁচে ২-৩ মিনিট রান্না করুন। এতে হোয়াইট ওয়াইন মিশিয়ে দিন। ৩-৪ মিনিট হাল্কা আঁচে গ্রেভিটি ঘন হতে দিন। হয়ে গেলে আঁচ বন্ধ করে মেয়োনিজ মেশান। কুচনো সিলেন্ট্রো দিয়ে সাজিয়ে নুডলস বা পাস্তার সঙ্গে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.