দারুন স্বাদের ”’ রাজভোগ মিস্টি ”’ রেসিপি



রাজভোগ , ড্রাইফ্রুটস ও বাদামের পুরভরা বড় বড় রসগোল্লা…আলহামদুলিল্লাহ , আল্লাহ তায়ালা একছানা দিয়েই কত ধরনের মজাদার মিঠাই বানানোর সুযোগ আমাদের দিয়েছেন।প্রতিটা মিস্টি বানানোর পর শুধু অবাকই হয় তার সৃস্টির বৈচিত্র দেখে…
পুর তৈরি

কাজু , কাঠ ও পেস্তা বাদাম , খেজুর ও কিছমিছ কুচি : ১ টেবিল চামচ করে ( ইচ্ছেমত কম বেশি করতে পারেন )
ছানা বা মাওয়া : ২ টেবিল চামচ ও সামান্য এলাচগুড়ো
উপরের সব উপকরন একসাথে ভাল করে মিশিয়ে নিন ।
মিস্টি তৈরি

• ছানা : ২ কাপের কম ( ২ লিটার দুধের )
• সুজি : ২ চা চামচ
• মিহি গুড়ো চিনি : ২ চা চামচ
• ময়দা : ২ চা চামচ

প্লেটে ছানা নিয়ে কিছুসময় হাল্কা বাতাসে মেলে রাখুন ।এতে ছানার পানি থাকলে শুকিয়ে যাবে । ছানা হাতের তালু দিয়ে মথে নিন ২মিনিট । এখন সুজি , ময়দা ও চিনিগুড়ো মিশিয়ে আরো ১০ মিনিট এর মত মথতে হবে । ছানা একদম মিহি তেলতেলে সফট হবে । ছানা ১২ ভাগ করে নিন ।

একভাগ নিয়ে চ্যাপ্টা করে নিন । ১ চামচ পুর নিয়ে মাঝখানে দিয়ে চারিপাশ চেপে আটকিয়ে আবার গোল বল বানিয়ে নিন । মাঝে মাঝে হাতে ঘি মেখে নিন । কোন ফাটা না থাকে যেন বলগুলোতে তবে সিরায় দিলে ফেটে যাবে ।

একটু বড় ছড়ানো হাড়িতে ২ কাপ চিনির সঙ্গে ৯ কাপ পানি দিয়ে চুলায় দিন।ঢাকনা দিবেন না । ৩-৪টা এলাচ , ও ১/২চা চামচ জাফরান দিন ।

সিরা ফুটলে সব ছানার বল একবারে সিরায় ছাড়ুন । আঁচ অনেক বাড়িয়ে ঢাকনা আটকিয়ে দিন । ৫ মিনিট এভাবে রাখুন । ৫ মিনিট পর আচ মাঝারি করে আরো ৫ মিনিট রাখুন । ঢাকনা খুলে আর ১০মিনিট রান্না করুন । চুলা বন্ধ করে সিরাসহ মিস্টি একটি বড় বাটিতে ঢালুন ও ঠান্ডা করুন । মাওয়া বা গুড়োদুধে গড়িয়ে পরিবেশন করুন ।
ছানা তৈরি

• দুধ : ২ লিটার
• লেবুর রস : ৪ টেবিল চামচ/ ভিনেগার ( লেবুর রসে মিষ্টি সফট হয় )
• সুতি / মসলিন নরম কাপড়

দুধ চুলায় দিয়ে ফুটতে শুরু করলেই চুলা বন্ধ করে দিন ।
লেবুর রসের সাথে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে মিশাতে থাকুন । দুধ ফেটে সবুজ পানি আলাদা হয়ে গেলে সাথে সাথে ছানা কাপড়ে ছেকে ফেলুন । এখন ঠান্ডা পানিতে ছানা ৩ বার ধুয়ে নিন যাতে লেবুর টক ভাব দূর হয়ে যায় ।

ছানার কাপড়ের পুতলি চেপে চেপে পানি বের করে উচু জায়গাতে ঝুলিয়ে রাখুন ২ঘন্টা । ( পানির কলের উপরে রাখলে ভাল হয় )
[ ছানাতে কোন পানি থাকা যাবেনা তবে মিস্টি শক্ত হবে ]

No comments

Powered by Blogger.