ফিশ কাবাব

ফিশ কাবাব

রমজান ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুসলিম সম্প্রদায়ের কাছে এই গোটা মাস পরম পবিত্র মাস। সারাদিনের উপোসের পর সূর্যাস্ত শেষে উপোসভঙ্গের পালা। সারাদিনের এই কঠোর উপবাসের শেষে লোভনীয় খাবারদাবারে উপোস খোলার পালা।
কিন্তু মুশকিলটা অন্য জায়গায়। সারাদিনের উপোসের পর জবর তেল মশলার খাবারের জেরে পেটের রোগ বা গ্যাস অম্বলের সমস্যা শুরু হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। কিন্তু সঠিক পরিমাণের সঠিক খাবার খেলে এই কঠিন উপবাসও মজাদার হয়ে উঠবে অনায়াসেই। রমজান স্পেশালে আজ আমরা আপনাদের জন্য একটি মাছের কবাবের রন্ধনপ্রণালী এনেছি। মাছ হল পুষ্টির ভাণ্ডার। মাছে স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন রয়েছে। ফলে তা শরীরের জন্যও ভাল। আর বেশি পরিমাণে খেলেও ওজন বাড়ার ভয় নেই। সহজে বানিয়ে ফেলতেও পারবেন, অথচ স্বাদে আহা...।


চার জনের জন্য প্রস্তুতির সময় : ১৫ মিনিট রান্নার সময় : ১৫ মিনিট

উপকরণ
(ভেটকি বা রুই) মাছ- ৫০০ গ্রাম ছোলার ডাল-৪ টেবিল চামচ আদা-রসুন বাটা- ২ চা চামচ পেঁয়াজ বাটা- ২ চা চামচ ভিনিগার- ২ চা চামচ নুন-স্বাদ অনুযায়ী বেসন- ৪টেবিলচামচ
প্রণালী

১. মাছের টুকরোগুলি আগে ভাল করে ধুয়ে নিতে হবে।
২. মাছের টুকরোগুলি জলে ১০ মিনিট সিদ্ধ করে নিন। ঠান্ডা হলে মাছের কাঁটা বেছে বের করে নিন। তারপর হাত দিয়ে ভাল করে কাঁটাছাড়া মাছ চটকে মাখুন।
৩. ছোলার ডাল আর অল্প একটু জল দিয়ে মিক্সিতে বেটে একটা মোটা পেস্ট তৈরি করে নিন।
৪. একটা বাটিতে মাখা মাছ নিন। তাতে ছোলার ডালের পেস্ট,আদা-রসুন বাটা, পেঁয়াজবাটা, নুন, ভিনিগার মিশিয়ে নিন।
৫.সব উপকরণগুলি হাত দিয়ে ভাল করে মেখে নিন, যাতে একে অপরের সঙ্গে ভাল করে মিশে যায়। এবার তার থেকে সমান আকারের ৫-৬টি ভাগ করুন।
৬.এই মিশ্রণের এক একটি অংশ হাতের তালুতে নিয়ে ভাল করে বলের আকারে গড়ুন। দুই হাতের তালুর মাঝে রেখে এবার হালকা চাপ দিয়ে কাটলেটের আকার দিন।
৭. বেসনে জল মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন।
৮. এই ব্য়াটারে মাছের কাটলেটগুলি ডুবিয়ে নিন। যাতে ব্যাটারটা কাটলেটের পুরো গায়ে সমানভাবে লাগে।
৯.তেল গরম হলে ছাকা তেলে ভেজে নিন।

No comments

Powered by Blogger.