মেথি পালক আক্কি রুটি





ব্রেকফাস্ট সবসময় স্বাস্থ্যকর খাওয়ার অভ্যাস করা জরুরি। কারণ বিশেষজ্ঞরা বলেন, দিনের প্রথম এই খাদ্য থেকেই শরীর সবচেয়ে বেশি শক্তি সঞ্চয় করে। তাই ব্রেকফাস্টের জন্য আমরা আজ এমন একটি খাবারের রেসিপি আপনাদের সঙ্গে ভাগ করে নেব যা সুস্বাদু ও পুষ্টিকরও বটে। আর সবচেয়ে বড় কথা ঝটপট করে বানিয়েও ফেলা যায়। রেসিপিটির নাম হল মেথি পালক আক্কি রুটি। আক্কি রুটি অর্থাৎ চালের আটা থেকে তৈরি হয় যে রুটি।আক্কি রুটি ব্রেকফাস্টের পাশাপাশি আপনি লাঞ্চ বা ডিনারেও খেতে পারেন। চালের আটায় গ্লুটিন না থাকায় তা শরীরের পক্ষে ভাল। এর সঙ্গে পালক ও মেথি থাকায় তা এই রুটির গুনগত মান আরও বাড়িয়ে দেয়।

তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন পরিবেশন - ২ জনের জন্য প্রস্তুতির সময় - ১৫ মিনিট রান্নার সময় - ১০ মিনিট উপকরণ চালের আট - ২ কাপ

মেথি শাক - ১ কাপ (কুচনো) পালক - ১ কাপ (কুচনো) জিরে - ১ চা চামচ নারকেল কুড়নো - ১ কাপ কাঁচা লঙ্কা - ২-৩ টি ধনেপাতা - ৩ টেবিল চামচ (কুচনো) তেল - ২ টেবিল চামচ নুন - স্বাদমতো

প্রণালী

একটি বাটিতে পালক, মেথি, জিরে, কোরানো নারকেল, কাঁচা লঙ্কা, ধনেপাতা ও নুন মেশান। ভাল করে মিশিয়ে নিয়ে এতে চালের আটা মেশান। জলের সাহায্যে সব জিনিস একসঙ্গে মেখে একটা বড় তাল বানিয়ে নিন।

এবার হাতের আঙুলের সাহায্যে লেচি কেটে তাকে রুটির আকার দিন। এবার গরম প্যানে হাল্কা তেল দিয়ে পরোটার মতো করে সেঁকে নিন। দুদিক হাল্কা সোনালি রংয়ের হলে নামিয়ে আচার দিয়ে গরম গরম পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.