প্রেসার কুকার ছাড়াই চটজলদি মাংস সেদ্ধ করার ৩ উপায়



প্রেসার কুকার ছাড়াই চটজলদি মাংস রান্না সেরে ফেলতে চান? তাহলে আজকের এই টিপসগুলো প্রয়োগ করে দেখতে পারেন। আপনার রান্নার কাজটা অনেকটাই সহজ হয়ে যাবে চোখের পলকে।
দুই রূপেই কাঁচা পেঁপে

মুরগীর মাংসের সাথে কাঁচা পেঁপের তরকারি কিন্তু বেশ ভালো লাগে খেতে। তবে আমরা অনেকেই জানি না যে, কাঁচা পেঁপে কিন্তু মাংস নরম করতে ভীষণ কার্যকর। মুরগী দ্রুত সেদ্ধ করতে আপনি ডুমো করে কাটা কাঁচা পেঁপে দিয়ে রান্না করলেই হবে, অর্ধেক সময়ে সেদ্ধ হয়ে যাবে দেশী মুরগীর মাংস।

অন্যদিকে গরু বা খাসির মাংস দ্রুত সেদ্ধ করতে মাংস রান্না করার আগে সামান্য একটু কাঁচা পেঁপে বাটা (খোসা সহ) দিয়ে মেখে রাখতে পারেন। ২০ মিনিট পর মাংস ধুয়ে তারপর রান্না করে নেবেন। না ধুলেও খুব একটা সমস্যা নেই। এতেও মাংস খুব দ্রুত সেদ্ধ হয়ে যাবে।
সিরকার জাদু

তরকারি রান্না হোক বা কাবাব তৈরি, একটুখানি সাদা সিরকা যোগ করলে খুব দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা একেবারেই অন্যরকম একটা স্বাদ যোগ করে। তবে হ্যাঁ, মনে রাখতে হবে যে সিরকা কিন্তু স্বাদে টক। তাই তরকারিতে টক স্বাদ না চাইলে কাঁচা পেঁপের মতই সিরকা দিয়ে মেখে রেখে তারপর ধুয়ে রান্না করতে পারেন।
স্বাদে ও গুণে টক দই

মাংস দ্রুত নরম করতে ও মজাদার গ্রেভি তৈরি করতে আরও একটা অসাধারণ উপাদান হচ্ছে টক দই। টক দই দিয়ে মাংস মেখে রাখতে পারেন রান্নার পূর্বে, কিংবা মাংস কষানোর সময় টক দই পানি দিয়ে ফেটে যোগ করতে পারেন মশলায়, কিংবা টক দই দিতে পারেন মেরিনেশনের সময়ে- যেভাবেই দিন না কেন, টক দই যে কোন মাংসকে করবে নরম, মোলায়েম ও তুলতুলে। আর মাংস রান্না হয়ে যাবে একদম অর্ধেক সময়ে!

No comments

Powered by Blogger.