৭টি বিখ্যাত ডেজার্ট!

ডেজার্ট, মিষ্টিজাতীয় খাবার। এটি রসগোল্লা যেমন হতে পারে, আবার কেক কিংবা টার্টও হতে পারে। যাঁদের খাবার খাওয়ার পর ডেজার্ট না খেলে চলেই না, তাঁরা বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ডেজার্টগুলো একবার চেখে দেখতে পারেন। ব্লুগ্যাপ ওয়েবসাইটে বিশ্বের বিখ্যাত সব ডেজার্টের কথা বলা হয়েছে। আপনি চাইলে একবার দেখে নিতে পারেন কোন ডেজার্টগুলো সারা বিশ্বে জনপ্রিয়।

১. তিরামিসু, ইতালি

তিরামিসু একটি ইতালিয়ান ডেজার্ট। এক ধরনের পিঠাজাতীয় মিষ্টি (কেক)। আক্ষরিক অর্থে এটিকে বলা হয় ‘পিক মি আপ’। সত্যি, খাবারটি দেখলে মুখে না তুলে পারবেন না। কফিতে এক ধরনের বিস্কুটকে (লেডিফিঙ্গার) ভিজিয়ে পরে ইতালীয় পনির মাস্কারপোনে ও ডিমের কুসুমের সঙ্গে মেশানোর পর এই ডেজার্ট বানানো হয়। পরে অবশ্য এর স্বাদ আনতে ফ্লেবার হিসেবে লিকিউর ও কোকোয়া যুক্ত করা হয়। ইতালিতে কখনো ঘুরতে গেলে এই ডেজার্ট অবশ্যই চেখে আসবেন।

২. চিজকেক, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের চিজকেক সারা বিশ্বে খুবই জনপ্রিয় একটি ডেজার্ট। যাঁরা যুক্তরাষ্ট্রে আছেন বা ঘুরতে যান, তাঁদের সকলেরই ভীষণ প্রিয় এই খাবার। পুরোটাই চিজ দিয়ে তৈরি করা হয় এবং বিস্কুটের ক্রাঞ্চি ভাব থাকে এর মধ্যে। একবার খেলে আপনি এর স্বাদ কখনোই ভুলবেন না।

৩. পাভলোভা, নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের জনপ্রিয় একটি ডেজার্ট পাভলোভা। এটি যেমন নরম তেমন ক্রিসপি। আর ক্রিমের লেয়ার তো রয়েছেই। ভেতরটা একেবারেই হালকা এবং সব সময়ই বিভিন্ন ধরনের ফল ও ক্রিম দিয়ে এটি সাজানো হয়। এটিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের জাতীয় খাবার বলা হয়ে থাকে। যেকোনো উৎসব আয়োজনে এই ডেজার্ট রাখাই হয়। সাধারণত গরমকালে এই ডেজার্ট খাওয়া হয়। কিন্তু অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সারা বছরই পাভলোভা খাওয়া হয়।

৪. ওয়্যাফেলস, বেলজিয়াম

বেলজিয়ামের খুবই বিখ্যাত একটি মিষ্টিজাতীয় খাবার ওয়্যাফেলস। দুই পার্টের মেটালের ছাঁচের মধ্যে ডো রেখে গোল্ডেন ব্রাউন হওয়ার পর তৈরি হয় ওয়্যাফেলস। এই মেটালের প্লেট ওয়্যাফেলসের সাইজ এবং ডিজাইন করে। বেলজিয়াম ছাড়াও ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি, পোল্যান্ড, হাঙ্গারি ও যুক্তরাষ্ট্রেও এই ডেজার্ট বিখ্যাত। এই ডেজার্টের মধ্যে টপিং হিসেবে ফল, চকলেট, ক্রিম ও ম্যাপেল সিরাপ ব্যবহার করা হয়।

৫. কারোস, স্পেন

স্পেনের জনপ্রিয় একটি ডেজার্ট কারোস। এই ডেজার্টের ডো দারুচিনি মেশানো চিনির পানিতে ভিজিয়ে লম্বা রোলের মতো করে ডিপ ফ্রাই করা হয়। এর পর গলানো চকলেট ওপরে ছড়িয়ে দিয়ে পরিবেশন করা হয়। এটি খেতে ভীষণ সুস্বাদু। স্পেনের কারোসগুলো দেখতে অনেক সময় লম্বা চিকন হয় অথবা পেঁচানো থাকে অথবা মোটা হয়। সাধারণত এগুলো সকালে নাশতার সময় স্প্যানিশরা খেয়ে থাকেন। স্পেন ছাড়াও ফ্রান্স, ফিলিপাইন ও পর্তুগালেও এই ডেজার্ট বিখ্যাত।

৬. ম্যাকারোনস, ইতালি

ইতালির আরো একটি বিখ্যাত ডেজার্ট হলো ম্যাকারোনস। এগুলো দেখতে ছোট গোলাকৃতি কেকের মতো। এতে আমন্ড বাদাম গুঁড়া, নারিকেল, বিভিন্ন বাদাম গুঁড়া, এমনকি আলুর সঙ্গে চিনি, ডিমের সাদা অংশ, ফুড কালারিং, চেরি ফল, জ্যাম অথবা চকলেট ব্যবহার করা হয়। আর ফ্লেবারের জন্য মধু, ভ্যানিলা দেওয়া হয়ে থাকে। এটি বেক করে তৈরি করা হয়। ইতালির ম্যাকারনি বা পাস্তার নাম থেকে এই কেকের নামকরণ করা হয়।

৭. সল্টেড ক্যারামেল চকলেট টার্ট, ইতালি

টার্ট সবারই ভীষণ পছন্দ। আর ইতালির সল্টেড ক্যারামেল চকলেট টার্ট সারা বিশ্বে খুবই জনপ্রিয়। সল্টেড ক্যারামেলের সঙ্গে চকলেট মিশিয়ে এই টার্ট তৈরি করা হয়। এটি খেতে খুবই সুস্বাদু এবং দেখতেও অসাধারণ। কখনো ইতালি গেলে এই টার্ট খেতে একদমই ভুলবেন না।

No comments

Powered by Blogger.